যখন একা একা

দিনরাত্রির  স্বপ্ন ভুলে

ক্লিসে ইজমের মশগুলে বিভোর।

যখন  কড়ার শব্দ রাতের প্রহর

হু হু  করে করে কেটে যাচ্ছে।

দেখলাম…

একটি আধফোটা গোলাপ

আমার দিকে তাকিয়ে

বিড়বিড়  করে বলছে

“ছুঁয়ো না আমাকে

ছুঁলেই আমি শুকিয়ে যাব”

 

অবাক  চোখে  তাকালাম

ওই প্রস্ফুটিত গোলাপের বৃন্তের দিকে।

চিনলাম আমাকে

না-ফোটা স্বপ্ন নতুন আলোকে।

আঁকাবাঁকা পথ,

উত্তাল উদ্বেল অজানা  প্রসস্থ শমিরথ।

ভুলা চেতনায়…

নপুংসক  মহিরথিদের  মহারথ।

ক্লেদাক্ত কালিমায়

সরীসৃপ  সদর্প  পথে।

 

হতে চাইনা হুজুগের  কাণ্ডারি ।

দেশদ্রোহিতার  বেশ্যালয়ে নিলামি।

হতে চাই নাকো ভুঁইফোড় কেউকেটা

গুছিয়ে নেওয়া ধান্দাজীবীর  টিকা।

 

কালকে আবার  সূর্য উঠবে ।

ক্লিসে সঙ্কীর্তনে  নতুন মজলিস বসবে ।

কাল-ও   কী তুমি গোলাপের  তোড়া ছেড়ে

রজনীগন্ধার মালা গাধবে?

 

সেইটুকুই  সম্বল করে  আমি

আগামীর সুর  ভাজব।

নিজেকে কলুষিত না করে

সংকল্পের নতুন গান শুনতে।

 

